কেকের ধরনঃ

স্বাদ, ফ্লেভার ও উপাদানের উপর ভিত্তি করে কেক অনেক ধরনের হয়ে থাকে। প্রফেশনাল বেকাররা উপাদান ও মিক্সিং মেথডের উপর ভিত্তি করে কেকের শ্রেণীবিভাগ করে থাকেন। আর হোম বেকাররা শ্রেনীবিভাগ করেন কেকের স্বাদ ও ফ্লেভারের উপর ভিত্তি করে। যেমনঃ ভ্যানিলা ফ্লেভার কেক, চকোলেট কেক, ফ্রুটস ফ্লেভার কেক ইত্যাদি।

সকল ধরনের কেকের ব্যাপারে একটি পোস্টের মাধ্যমে লিখা সম্ভব না। তবুও আমি আমাদের দেশে প্রচলিত কয়েক ধরনের কেকের কথা সবার জন্য তুলে ধরলাম।

১) বাটার কেকঃ
বাটার কেকের প্রধান উপকরণ হচ্ছে বাটার। এছাড়াও এতে আরও দেয়া হয় চিনি, ডিম, ময়দা আর বেকিং পাউডার বা বেকিং সোডা। চকোলেট কেক, হোয়াইট কেক, ইয়েলো কেক, মার্বেল কেক এগুলো বাটার কেকেরই প্রকারভেদ।

২) পাউন্ড কেকঃ
পাউন্ড কেকে এর সব উপকরণ বাটার,ময়দা,ডিম,চিনি প্রতিটি ১ পাউন্ড করে ব্যবহার করা হয় বলে এর এমন নাম হয়েছে। পাউন্ড কেককে বাটার কেকের আত্নীয় বলা হয়ে থাকে।

৩) স্পঞ্জ কেকঃ
এটি একটি ফোম জাতীয় কেক। স্পঞ্জ কেকে ডিমের পরিমাণ বেশি থাকে যা হুইপড করে এতে ভলিউম আনা হয়। ফলে এই কেকগুলো হালকা ও এয়ারি টেক্সারের হয়ে থাকে।

৪) সিফন কেকঃ
সিফন কেক হচ্ছে স্পঞ্জ কেক ও অয়েল কেকের কম্বিনেশনে তৈরি একটি কেক। যেটাতে ডিমের সাদা অংশ হুইপড করে ও বেকিং পাউডার ব্যবহার করে লাইট ও এয়ারি করা হয়। আর এতে ব্যবহৃত অয়েলের কারনে এই কেক ওয়েল কেকের মতো ময়েস্ট হয়ে থাকে।

৫) রেড ভেলভেট কেকঃ
এই কেকে কোকো পাউডার, ভিনেগার এবং বাটার মিল্ক ব্যবহার করা হয়।এই উপাদান গুলোর রাসায়নিক বিক্রয়ার ফলে কেক গাঢ় মেরুন রঙের হয়ে থাকে। তাছাড়াও কেউ কেউ এতে লালা ফুড কালার ব্যবহার করে থাকেন।

৬) ব্লাক ফরেস্ট কেকঃ
ব্লাক ফরেস্ট কেক হচ্ছে চকোলেট স্পঞ্জ কেক যার প্রতি স্তরে চেরি ও হুইপড ক্রিম দিয়ে ফিলিং দেয়া থাকে। এই কেক সাজানোর জন্য হুইপড ক্রিম, চেরি আর প্রচুর চকোলেট ব্যবহার করা হয়ে থাকে।

৭) ফ্রুটস কেকঃ
ফ্রুটস কেক হচ্ছে ড্রাই ফ্রুটস, কেন্ডিড ফ্রুটস, বাদাম ও মশলার সমন্বয়ে তৈরি একটি কেক। বিয়ে ও ক্রিসমাসে এর জনপ্রিয়তা বেশি দেখা যায়।

৮) ক্যারট কেকঃ
ক্যারট কেকে ময়দা, গ্রেট করা গাজর, তেল, বেকিং পাউডার, বেকিং সোডা ও ফ্লেভারের জন্য গরম মশলা ব্যবহার করা হয়। গ্রেট করা গাজরের কারণে এটি অনেক ময়েস্ট হয়ে থাকে। ক্যারট কেক সাজানোর জন্য ক্রিম চিজ ফ্রস্টিং ব্যবহার করা হয়ে থাকে।

৯) ফ্লাওয়ার লেস কেকঃ
এই কেকে ময়দার ব্যবহার হয়না। এটি বেকিং করে বা বেকিং ছাড়া মোল্ডে জমিয়ে দুই পদ্ধতিতেই বানানো হয়। চিজ কেক, ফ্লাওয়ার লেস চকোলেট কেক এগুলো বানানো হয় বেকিং করে। আর কোল্ড চিজ কেক, মুজ কেক বানানো হয় বেকিং না করে শুধু মোল্ডে জমিয়ে।

১০) আপ সাইড ডাউন কেকঃ
এ কেক বানাতে বিভিন্নধরনের ফল যেমন পাম, পিচ, ব্লু বেরী বিশেষ করে আনারস কে বাটার ও চিনি মিশিয়ে কেকের উপর টপিং হিসেবে দিয়ে বেকিং করা হয়। বেকিং এর পর এর উপরের দিক উপরে রেখেই নামানো হয় যাতে ফ্রুটস টপিংটা দেখা যায়।

১১) চকোলেট মাড কেকঃ
চকোলেট মাড কেক পেস্ট্রি জগতের তুলনা মুলক নতুন সংযোজন। এতে প্রচুর পরিমাণে চকোলেট ব্যবহার করা হয় যার ফলে এটি ময়েস্ট হয়। চকোলেট মাড কেক বেশিরভাগ ক্ষেত্রেই কোনো রকম আইসিং ছাড়া পরিবেশন করা হয়।